October 14, 2024, 7:25 am

সংবাদ শিরোনাম
বাংলাদেশ জাতীয়তাবাদী দল( বিএনপি) ভুল পথে কেন (পর্ব- ১২) মাতৃভূমি সুরক্ষার জন্য আবারো রক্ত দিতে হবে কেন? পর্ব -১১ দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে তিনজন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ নবাবগঞ্জে বজ্রপাতে দুই বিয়াইয়ের মৃত্যু শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত সুন্নাহর মাঝেই রয়েছে বৈষম্যমুক্ত আদর্শ দেশ গড়ার চাবিকাঠি কুড়িগ্রামে হত্যায় মামলায় সাংবাদিকদের আসামী! কক্সবাজারে অভিযানে ৬ দূর্বৃত্ত অস্ত্র সহ আটক কুড়িগ্রাম পৌরসভার সড়ক যেন মৃত্যু ফাঁদ জয়পুরহাটের ক্ষেতলালে ৪০টি মণ্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা চার দিনের টানা ছুটিতে কক্সবাজারে পর্যটকের ঢল

চলে গেলেন অস্কারজয়ী নির্মাতা বেরনার্দো বের্তোলুচি

চলে গেলেন অস্কারজয়ী নির্মাতা বেরনার্দো বের্তোলুচি

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

‘এক দ্য লাস্ট এম্পেরোর’ ছবির মাধ্যমে তিনি জিতেছিলেন নয়টি অস্কার পুরস্কার। এর আগে তার বিভিন্ন সৃষ্টিকে ঘিরে হয়েছে নানা তর্ক ও বিতর্ক।  সেই স্বনামধন্য নির্মাতা বেরনার্দো বের্তোলুচি আর নেই। গতকাল সোমবার সকালে ৭৭ বছর বয়সী বের্তোলুচি ক্যানসারে ভুগে ইতালির রোমে নিজ বাড়িতে মারা গেলেন। বেরনার্দো বের্তোলুচি তার প্রজন্মের এক পথিকৃৎ নির্মাতা ছিলেন। ‘লাস্ট ট্যাংগো ইন প্যারিস’ দিয়ে যতটা সমালোচিত হয়েছিলেন এ নির্মাতা, ‘দ্য লাস্ট এম্পেরোর’ দিয়ে ততটাই সাড়া ফেলেন বিশ্বজুড়ে। ১৯৬১ সালে ইতালীয় কবি, লেখক ও চলচ্চিত্র নির্মাতা পিয়ের পাওলো পাসোলিনির সহকারী হিসেবে নিজের চলচ্চিত্রজীবন শুরু করেন। ১৯৬২ সালে নিজেই বসে পড়েন পরিচালকের আসনে, নির্মাণ করেন ‘দ্য গ্রিম রিপার’। প্রথম ছবি দিয়েই জায়গা করে নেন  ভেনিস চলচ্চিত্র উৎসবের আসরে।

দুই বছর পর তার ছবি ‘বিফোর দ্য রেভল্যুশন’ স্থান পায় কানের ক্রিটিকস উইকের তালিকায়। ১৯৭০ সালে ‘দ্য কনফোর্মিস্ট’ ছবি দিয়ে নিজেকে আরও মেলে ধরেন বেরনার্দো বের্তোলুচি। অর্জন করেন নিজের প্রথম অস্কার মনোনয়ন। তবে এর পরপর ‘লাস্ট ট্যাংগো ইন প্যারিস’ দিয়ে বিতর্কের মুখে পড়েন বের্তোলুচি। ছবির একটি ধর্ষণ দৃশ্য নিয়ে এখনো আপত্তি নানা মহলের দর্শক ও সমালোচকদের।

Share Button

     এ জাতীয় আরো খবর